দেশেসেরা হসপিটাল ইউনাইটেডে চলছে ওয়েক আপ এর সফটওয়্যার _"হার্ট কপ"

মানব দেহের একটি অত্যন্ত গুরুত্বপূর্ন অর্গান সিস্টেম হার্ট ।হার্টজনিত সমস্যা গুলোর মধ্যে জটিলতর একটি অন্যতম শাখার নাম হার্ট ফেইলার । মানব শরীরের হার্ট ফেইলার জটিলতার এনালাইসিস এবং রিসার্স কাজের সুবিধার্থে তৈরীকৃত সফটওয়্যার টির নাম হার্টকপ।

Heard Cop Login - Heard Failure

______________

"হার্ট কপ"

মানব দেহের একটি অত্যন্ত গুরুত্বপূর্ন অর্গান সিস্টেম হার্ট ।হার্টজনিত সমস্যা গুলোর মধ্যে জটিলতর একটি অন্যতম শাখার নাম হার্ট ফেইলার । মানব শরীরের হার্ট ফেইলার জটিলতার এনালাইসিস এবং রিসার্স কাজের সুবিধার্থে তৈরীকৃত সফটওয়্যার টির নাম হার্টকপ

এই সফটওয়্যার এ রোগীর যাবতীয় প্রয়োজনীয় তথ্য সংরক্ষণ থাকে। প্রত্যেক সাক্ষাৎকারে  রোগীর ইনফরমেশনগুলো আপডেট করে।যার ফলাফল সরূপ সিস্টেম প্রত্যেক রোগীর বর্তমান অবস্থার সুস্পষ্ট  ধারণা রাখে। রোগীর  বর্তমান শারীরিক অবস্থা অনুযায়ী  সিস্টেম ডাক্তারদেরকে রোগীর প্রয়োজন অনুযায়ী ডাক্তারের সাথে রোগীর অন ফোন বা ভার্চুয়াল সাক্ষাৎ করার নোটিফিকেশন ডাক্তারকে দিয়ে থাকে।

এর ফলে রোগী প্রতিনিয়ত সিস্টেম এর টেক কেয়ার এ থাকে। এই সিস্টেম ডাক্তার এর প্রেসক্রিপশন সহজ করার জন্য ডাক্তারকে রোগীর পূর্বের অবস্থা এবং বর্তমান অবস্থার তারতম্য সুনির্দিষ্ট করে উপস্থাপন করে। ডাক্তার প্রয়োজনে  ONE CLICK এ রোগীর সকল প্রকার তথ্যের এনালাইসিস দেখতে পারবে । এছাড়াও সিস্টেমটি  একটি প্রেসক্রিপশন কয়েক ধাপে যাচাই বাছাই করার মাধ্যমে ফাইনাল  প্রেসক্রিপশন প্রস্তুত করার কাজ গুলো অনেক সহজেই সম্পন্য করে।

রোগীর প্রেসক্রিপশনের ভিত্তিতে মেডিসিন বা ড্রাগ রিপোর্ট  দৈনিক , মাসিক বা বাৎসরিক ভিত্তিতে  রোগীর যাবতীয় তথ্যের এনালাইসিসের আলোকে বিভিন্ন রিপোর্ট পর্যবেক্ষন করার ব্যাবস্থাও রয়েছে এই সফটওয়্যার টিতে ।সফটওয়্যার ম্যনেজমেন্ট করার জন্য রয়েছে ডায়নামিক এডমিন প্যানেল যেখান থেকে মোডিফাই করা যাবে সফটওয়্যার এর বিভিন্ন তথ্য অতি সহজেই ।



______________


ওয়েক আপ আই সি টি এবং ইউনাইটেড হাসপাতাল

হার্ট ফেইলার  জটিলতাকে আরো  সূক্ষ্মভাবে এনালাইসিস এবং রিসার্স করার উদ্দেশ্য থেকেই আমাদের এই হার্টকপ সফটওয়্যারটি তৈরীর পরিকল্পনা শুরু। 

হার্টকপ এপলিকেশন টি তৈরীতে হার্ট বিশেষজ্ঞ এবং ইউনাইটেড হসপিটালের চীফ কনসালটেন্ট  ডাঃ মোমেনুজ্জামান যিনি দীর্ঘদিন ধরে হৃদজনিত রোগের চিকিৎসা করে আসছেন তার অবদান অপরিহার্য । 

তার দীর্ঘদিনের অভিজ্ঞতার বর্নণা বিশ্লেষনের মাধ্যেমে হার্টকপ সফটওয়্যারটির ডিজাইন করা হয় ।এই সফটওয়্যার টির ডিজাইন এবং ডেভেলোপমেন্ট পরিকল্পনা করার জন্য প্রথমত ডেভেলোপার দের সাথে হার্ট বিশেষজ্ঞ এবং ইউনাইটেড  হসপিটালের চীফ কনসালটেন্ট  ডাঃ মোমেনুজ্জামান এর বেশ কয়েকবার দিনব্যাপি সাক্ষাৎকার করতে হয়। ডিজাইন এবং ডেভেলোপমেন্ট পরিকল্পনা করতে প্রায় ২ মাস সময় লাগে । এরপর সফটওয়্যারটির বিভিন্ন উপাদানের রিকুয়ারমেন্ট এর জন্য আরো বেশ কয়েকবার ইউনাইটেড হসপিটালের চীফ কনসালটেন্ট ডাঃ মোমেনুজ্জামান এর সাথে দিনব্যাপি আলোচনা করে এর প্রথম ভার্সন স্টাবল করতে আরো তিন থেকে চার মাসের মত সময় লেগে যায় ।মাঠ পর্যায়ে সফটওয়্যারটি ব্যাবহার করার আগে টেস্ট ডাটা এন্ট্রি এবং বাগ ফিক্সড সহ ব্যাবহার সুবিধা আরো উন্নত করার লক্ষে ডেভেলোপার টিম কয়েকদিন ব্যাপি ইউনাইটেড হাসপাতালে সশরীরে অবস্থান করে এবং সফটওয়্যার টিকে আরো উন্নত করার জন্য রিসার্স করে নতুন করে রিসার্স ফলাফল সহ আরো কিছু নতুন পরিকল্পনা এবং কিছু ত্রুটি ফিক্সিং এর রিকুয়ারমেন্ট পায় ।যেগুলো  সফটওয়্যারটির দ্বিতীয় ভার্সনে ফিক্সড করা  হয় । সফটওয়্যারটির দ্বিতীয় ভার্সন প্রস্তুত করতে আরো প্রায় দুই থেকে তিন মাসের মত সময় লেগে যায় । বর্তমানে  সফটওয়্যার টির  heartCop 3.0.0  ভার্সন চলছে ।



______________


সফটওয়্যার

হার্টকপ সফটওয়্যারটিতে কয়েকটি ক্যটেগরিতে ব্যাবহারকারীকে বিভক্ত করা হয়েছে । এডমিনিস্ট্রেটর ,প্যারামেডিক্স , স্পেশালিস্ট , কনসালটেন্ট এবং রোগীদের আলাদা আলাদা প্যানেলে লগ-ইন করার সিস্টেম রয়েছে । যেকোনো রোলের ব্যাবহারকারী তার ইউজারনেম এবং পাসওয়ার্ড প্রদানের মাধ্যমে তার প্যানেল এক্সেস করতে পারবে । এডমিনিস্ট্রেটর এপলিকেশনের যাবতীয় সেটিংস , ব্যাসিক ইনফরমেশন, মেডিসিন নাম ইত্যাদি এন্ট্রি অথবা পরিবর্তন করতে পারে ।প্যারামেডিক্স নতুন প্যাশেন্ট এন্ট্রি , আপডেট এবং ফলো আপ সহ পুরাতন রোগীর  ফলো আপ , আপডেট অথবা ফোন কল এবং ফিজিক্যাল কল করতে পারে ।প্যারামেডিক্স কোনো রোগীকে ফলো আপ করার পর তার ইনফরমেশন গুলো স্পেশালিস্ট প্যানেলে প্রদর্শিত হয় । 

স্পেশালিস্ট ডাক্তার ফলো আপ ইনফরমেশন এর ভিত্তিতে রোগীর একটি প্রাথমিক প্রেসক্রিপশন করে দেয় । স্পেশালিস্ট চাইলে প্রাথমিক প্রেসক্রিপশন এডিট করেও দিতে পারে। স্পেশালিস্ট এর মাধ্যমে তৈরীকৃত প্রাথমিক প্রেসক্রিপশনটি বিশেষভাবে পর্যালোচলার জন্য কনসালটেন্ট প্যানেলে প্রদর্শিত হয়। কনসালটেন্ট চাইলে প্রাথমিক প্রেসক্রিপশন আপডেট করে অথবা আপডেট ছাড়াই এপ্রোভ করে দিতে পারে । কনসালটেন্ট দ্বারা এপ্রোভকৃত প্রেসক্রিপশনটিই ফাইনাল প্রেসক্রিপশন ।

রোগীর টেলিফোন কল অথবা পরবর্তী সাক্ষাতকার এর তারিখ প্যারামেডিক্স ড্যাশবোর্ড এ প্রতিদিন আপডেট হতে থাকে । এমনকি মিসড কল ডাটাও প্যারামেডিক্স প্যনেলে ক্যাটেগরী  অনুযায়ী প্রদর্শিত হতে থাকে । প্যারামেডিক্স চাইলে রোগীর কল তথ্য গুলো কল দেয়ার মাধ্যমে সফটওয়্যার এ সংরক্ষন করে রাখতে পারে ।

স্পেশালিস্ট এবং কনসালটেন্ট প্যানেলে পুরো সিস্টেমে ইনপুট হওয়ার তথ্যের ভিত্তিতে তৈরীকৃত অত্যাধুনিক ডায়নামিক চার্টসহ রিপোর্ট পর্যবেক্ষন করার জন্য লগিন করার পর প্যানেল থেকে রিপোর্ট মেনুতে ক্লিক করতে হবে ।ক্লিক করলে রিপোর্ট এর সাবমেনু ওপেন হবে । সেখান থেকে সবগুলো রিপোর্ট দিন মাস কিংবা বছর অনুযায়ী পর্যবেক্ষন করা যাবে।সফটওয়্যারটির বিভিন্ন তথ্য যেমন নতুন মেডিসিন এন্ট্রি, রিস্ক ফ্যাক্টর , কমোরবিডিটিস কিংবা সাইন এন্ড সিন্টোম এবং ফিজিক্যাল ইনফরমেশন এন্ট্রি কিংবা আপডেট করার জন্য এডমিন প্যানেল লগিন করে কার্যক্রম পরিচালনা  করতে পারবে ব্যাবহারকারী ।

রোগী চাইলে তার ফোন নাম্বার এবং পাসওয়ার্ড প্রদানের মাধ্যেমে তার নিজের প্যানেল থেকেও তার ইনফরমেশন সহ তার প্রেসক্রিপশন  প্রদর্শন এবং ডাউনলোড করতে পারবে ।


______________




বাস্তব সুবিধা

হার্টকপ সফটওয়্যার টি রোগীর ডাটা সংরক্ষন করে রাখে ।ফলে ডাটা হারিয়ে বা পুড়ে যাওয়ার সম্ভাবনা নেই । রোগীর অবস্থা অনুযায়ী তারিখ ঠিক করে টেলিফোন কল এবং সাক্ষাৎকারে জন্য এলার্ট দিয়ে থাকে  ফলে রোগীর অবস্থার আপডেট ডায়নামিকলি জানা যায় । তথ্যের ইনপুট অনুযায়ী খুব সহজেই দিন , মাস বা বছর এর ভিত্তিতে এনালাইসিস করার সুবিধা পাওয়া যায় ।রোগী নিজের তথ্য বা  প্রেসক্রিপশন ডাউনলোড করতে পারে ফলে রোগীকেও প্রেসক্রিপশন হারিয়ে যাওয়ার ভয় করতে হয় না । রোগীর টেস্ট রিপোর্ট গুলো ডাটাবাজে সংরক্ষিত থাকে সেহেতু রোগীকে বারবার একই টেস্ট রিপোর্ট নিয়ে হাসপাতালে উপস্থিত হতে হয়না ।হাসপাতালে চাইলে রোগীকে সহজেই ভার্চুয়াল সেবা প্রদান করতে পারে ফরে রোগীর অনেকটাই কষ্ট লাঘব হয় ।স্পেশালিস্ট দের পুরাতন ডাটা খুজে বের করে মাসিক বা বাৎসরিক রিপোর্ট তৈরী করার ঝামেলা থাকেনা কারন সফটওয়্যার নিজেই এ সুবিধা দিয়ে থাকে ।


______________


ওয়েক আপ আই সি টি

সঠিক সময়ে এবং সঠিক ভাবে সফটওয়্যারটি মালিকানা পেয়ে ইউনাইটেড হসপিটাল কার্ডিওলোজি বিভাগের টিম ওয়েক আপ আইসিটি কে বিষেশভাবে শুভেচ্ছা জানায়।একিসাথে ওয়েক আপ আইসিটি এর CEO মাহমুদুজ্জামান সফটওয়ার টি ডেলিভারী দিতে পারায় বেশ আনন্দিত অনুভূতি এবং "হার্টকপ" টিম এর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করা সহ পরবর্তীতে আরো উন্নত কাজের ইন্সপারেশন দেয়ার ইচ্ছা অভিব্যাক্ত করেন ।দেশ বিদেশের বিভিন্ন ধরনের সফটওয়্যার সেবা প্রদানে ওয়েক আপ টিম সর্বদা একটিভ থেকে সর্বোচ্চ চেস্টা করবে ইনশা'আল্লাহ

More of our blogs

Get In Touch

To get a free quote, Contact us anytime

Contact Us Now