Web Design And Development2021-03-23T03:36:02+00:00

ওয়েব ডিজাইন এবং ডেভেলপমেন্ট কোর্স

ওয়েব ডিজাইন হল একটি ওয়েবসাইটের ব্যহিক রুপ যা আমরা দেখতে পাই বা দৃশ্য মান হয় । আর ওয়েব ডেভেলপমেন্ট হল ভেতরের সাইট যা আমরা দেখতে পাইনা । যেমন উধাহরন সরুপ একটি গাড়ীর কথা চিন্তা করি । গাড়ির দরজা, জানালা, সিট ব্যহিক সবকিছুই ওয়েব ডিজাইন এর মধ্যে পরে । আর গাড়ীর ভেতরের যেই মেকানিজম কাজ করে অর্থাৎ গাড়ীর ইঞ্জিন যে ভবে কাজ করে সেটা ওয়েব ডেভেলপমেন্টের মধ্যে পরে । মূল কথা এই যে, ওয়েব ডেভে লপমেন্ট একটি ওয়েবসাইটের প্রান সঞ্চারন করে। অনেকে মনে করে ওয়েব ডিজাইনে HTML, CSS নিয়ে কাজ করতে হয়, ধারনাটি ভুল। ওয়েব ডিজাই রা মূলত ফটোশপ, ইলাস্টেটর বিভিন্ন ওয়েব ফ্রেম দিয়ে ইউজার ইন্টারফেস একটি স্কেচ তৌরি করেন। একজন ওয়েব ডেভেলপার তিন ধরনের হতে পারে ফন্টইন্ড ওয়েব ডেভেলপার, ব্যকইন্ড ওয়েব ডেভেলপার এবং ফুলস্টাক ওয়েব ডেভেলপার। ফন্টইন্ড ডেভেলপার ওয়েবসাইটের ব্যহিক অংশ তৌরি করেন। ব্যকইন্ড ডেভেলপার ওয়েবসাইটের ভেতরের সারভার সাইটে কাজ করেন আর  ফুলস্টাক ডেভেলপার ওয়েবসাইটের ফন্টইন্ড এবং ব্যকইন্ড  দুই অংশেই কাজ করেন। এই সকল কাজই ডেভেলপমেন্টের পরিচিতি। ওয়েব ডেভেলপার যখন ওয়েব ডিজাইনার থেকে ইউজার ইন্টারফেস এর স্কেচ পাবে তখন ডেভেলপার কোড ইডিটর যেমন-নোটপ্যাড, সাবলাইম, ভিজুয়্যাল স্টডিও কোড এর মাধ্যমে কোডিং করে  সেই ওয়েবসাইটের রুপ, প্রান প্রদান করবে। এইভাবেই একটি ওয়েব সাইট তার পূরনতা পাবে।

আপনার জন্য কোর্সটি কেন গুরুত্বপূর্ণ ?

যদি আমার চিন্তা এমন থাকে যে আমি ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্ট শিখে কিভাবে সহজে আয় করবো’  বা ‘এটা শিখে কত টাকা আয় করবো বা কীভাবে রাতা রাত্রি টাকা আয় করবো এই সকল চিন্তা যদি আমার থাকে তাহলে আমার জন্য় ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্ট নয় । আমার চিন্তা এমন থাকতে হবে যে, কোন কাজটা আমি শিখবো,  ‘আমি কোন কাজটা পারবো। ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্ট সাধারনত শেখার জন্য়ে দরকার প্রচুর ধর্য এবং ডেডিকেশন । ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্ট এর কাজ করে টাকা ইনকাম করার কোন লিমিট নেই আপনি যত বেশি কাজ  করবেন যত বেশি দক্ষ্য হবেন আপনার ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্ট মাধমে টাকা ইনকা্মের পরিমান ততো বেশি বারবে । ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্ট এর কাজ আপনার জানা থাকলে আপনি যেকোন যায়গায় বসে আপনি ক্লায়েন্ট এর কাজ করে দিতে পারবেন এর জন্য আপনার শুধু দরকার একটি লেপটপ আর নেট কানেকশন তাহলে আপনি খুব সহজেই কাজ সম্পাদন করতে পারবেন। ওয়েব ডেভেলপমেন্ট শিখে আপনি যদি html, css, php এর মধেই সিমাবদ্ধ থেকেন তাহলে আপনার কাজ করতে অসুবিধা হবে  । আসলে প্রগ্রামিং এর কাজ এমন যে পতিনয়ত আপডেট হতে থাকে তাই আপকে নতুনত্ত শিখতে হবে । সর্বশেষ বলতে চাই যে আপনি কাজ  শিখে যাওয়ার পর আপনি অন্য যেকোনো পেশা থেকে এখানেই ভালো আয় করতে পারবেন আপনার কাজের অভাব হবে নাহ।

কোর্সের বিষয়বস্তু:

এইচটিএমএল (ক্লাস সংখ্যা: ৫)2021-03-22T07:38:20+00:00

HTML হচ্ছে একটি Document এর গঠন বা স্ট্রাকচার। HTML এর পূর্নরুপ হলো Hyper Text Markup Language। এটি দিয়ে ব্রাউজারে তথ্য প্রদর্শন করা হয়। html ল্যাংগুয়েজটি ওয়েব পেজে লেখা, অডিও, ভিডিও, স্থির চিত্র ইত্যাদি ব্যবহারের জন্য কাজে আসে। ওয়েব পেজে সবচে বেশি html ব্যবহার করা হয়ে থাকে। Programming শেখার প্রাথমিক ধাপ হচ্ছে html ল্যাংগুয়েজ।

Section 1 :

প্রথম সেকশনে তিনটি ক্লাস থাকবে যেখানে এইচটিএমএল মার্কআপ সম্পর্কে আলোচনা করা হবে।

Section 2:

সেকশন 2 তে 2 টি ক্লাস থাকবে।  এখানে আগের তিনটি ক্লাস বিস্তারিত আকারে প্র্যাকটিস করানো হবে এবং PSD To HTML নিয়ে আলোচনা করা হবে।

সিএসএস2021-03-13T13:17:10+00:00

পূর্বে বলা হয়েছে html একটি Document এর গঠন বা স্ট্রাকচার। এই গঠনের Style বা রঙ করার জন্য যে ভাষা ব্যবহার করা হয় তাকে CSS বলে। CSS এর পূর্নরুপ হলো Cascading Style Sheets

রেস্পন্সিভ ডিজাইন2021-03-13T13:18:45+00:00

ওয়েব সাইডের বিভিন্ন সাইজ বা মাপ আছে ।যেমন আপনার মোবাইল আর কম্পিউটাররের পরিমাপ কখনোই এক নয়। তাই একটি ওয়েব সাইডকে ডেক্সটপ, ট্যাব, ট্যাবলেট, স্মার্টফোনের ব্রাউজারের জন্য আলাদা আলাদা পরিমাপে ব্যবহার উপযোগি করে গঠন করাই হলো Responsive Design।

জাভাস্ক্রিপ্ট2021-03-13T13:21:52+00:00

জাভাস্ক্রিপ্ট হলো একটি ক্লাইন্ট সাইড ভাষা বা ল্যাংগুয়েজ। এবং এটি একটি ব্রাউজার স্ক্রিপ্টিং ল্যাঙ্গুয়েজ । ব্রাউজার স্ক্রিপ্টিং ল্যাংগুয়েজ হল প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজের সংক্ষিপ্ত ও সহজ ফর্ম বা রুপ। জাভাস্ক্রিপ্টে দিয়ে অনেক ছোট প্রোগ্রাম বা অল্প কিছু প্রোগ্রাম দিয়ে অনেক বড় বড় কাজ করা যায়।

পিএইচপি2021-03-13T13:24:25+00:00
PHP দিয়ে ওয়েব Application করা হয়। মনে ক্রুন আপনার এমন একটি ওয়েবসাইড প্রয়োজন যেটি দিয়ে আপনি আপনার অনলাইন শিক্ষার্থীদের তথ্য আপনার ওয়েবসাইডের মাধ্যমে আপনার কাছে পেতে চাচ্ছেন। যে ল্যাঙ্গুয়েজে আপনার প্রয়োজন সেটি হচ্ছে PHP। পূর্বে PHP এর পূর্নরুপ ছিল Personal Home Page. এটি একটি Server Based Programming Language।
২টি লাইভ প্রজেক্ট2021-03-13T13:59:26+00:00

এই কোর্স সে আপনারা দুইটি লাইভ প্রজেক্ট করবেন, কোথাও আটকে গেলে আমরা সমাধান করব।

Wake Up ICT

 কোর্স এর মূল্য: ৳ ৫,০০০/-

কোর্স এর সময়কাল: ২ মাস

কোর্সের প্রশিক্ষক: Shuvro Hosain

প্রতি ব্যাচে শিক্ষার্থী সংখ্যা: 20 জন

কোর্স শেষে সার্টিফিকেট

কোর্স চলাকালীন সময়ে এবং পরবর্তী যে কোনো সময় যে কোনো সহযোগিতা

আমাদের সাথে সরাসরি কাজ করার সুযোগ (শর্তাবলী প্রযোজ্য)

Contact Now

কোর্স শেষ করার পর আমি কি করতে পারব?

বর্তমান সময়ে ওয়েব ডিজাইন এবং ডেভেলপমেন্ট এর ব্যাপক চাহিদা রয়েছে। বাংলাদেশের অনেক প্রতিষ্ঠান রয়েছে যারা দক্ষতার ওপর ভিত্তি করে ওয়েব ডিজাইনার অথবা ডেভেলপার নিয়োগ দিয়ে থাকে। ওয়েব ডিজাইন এবং ডেভেলপমেন্ট কোর্স শেষ করার পর বিভিন্ন মার্কেটপ্লেসে কাজ করা সহ বিভিন্ন প্রতিষ্ঠান ডিজাইনার অথবা অথবা ডেভেলপার হিসেবে চাকরি করার সুযোগ রয়েছে।

ওয়েব ডিজাইন এবং ডেভেলপমেন্ট এর ভবিষ্যৎ সম্ভাবনা

আজকাল বিভিন্ন ধরনের কাজ অনলাইন র্নিরভর হয়ে পরেছে, যেই কারনে সারা বিশে পতিদিন তৌরি হচ্ছে লক্ষ্য লক্ষ্য ওয়েবসাইট। কিন্তু সেই ওয়েবসাইট বানানোর জন্য তেমন দক্ষ্য ওয়েব ডেভেলপার নেই। এই জন্যে একজন দক্ষ্য ওয়েব ডেভেলপারে চাহিদা বাপ্যক। যার কারনে একজন দক্ষ্য ওয়েব ডেভেলপার এর ভবিষ্যৎ উজ্জ্বল । এই কাজ শিখা থাকলে ঘরে বসেই বিভিন্ন ওয়েবসাইট কাজ করতে পারবে যেমন-  Upwork, Fiver, Freelancer, Themforest এ কাজ করে অনেক টাকাইন কাম করতে পারবে।

Go to Top